শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:৫৯ পূর্বাহ্ন

সনাতনী ধর্মাবলম্বীদের দুর্গোৎসব বাঙালীর প্রাণের উৎসব- এমপি জাফর 

রাজু দাশ, চকরিয়া প্রতিনিধি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
কক্সবাজারের চকরিয়ায় হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেল ৪টায় উপজেলা পূজা উদযাপন পরিষদের কার্যালয় চিরিংগা এস আর প্লাজার দ্বিতীয় তলায় কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম প্রধান অতিথি উপস্থিতিতে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।
চকরিয়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি তপন কান্তি দাশের সভাপতিত্বে সাধারণ সম্পাদক বাবলা দেব নাথ এর পরিচালনায় সভায়
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সহ- সভাপতি এম আর চৌধুরী, কক্সবাজার জেলা পূজা উদযাপন পরিষদের সহ সভাপতি সুধাম কান্তি দাশ, কক্সবাজার জেলা পূজা উদযাপন পরিষদের সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক হারাধন দাশ, কক্সবাজার জেলা সনাতনী সেবক সংঘের সহ সভাপতি ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বিধান কান্তি রুদ্র, সার্বজনীন কেন্দ্রীয় হরি মন্দির উন্নয়ন কমিটির সভাপতি প্রদীপ কান্তি দাশ।
স্বাগত বক্তব্য রাখেন, পৌরসভা পূজা উদযাপন পরিষদের সভাপতি টিটু বসাক, সাধারণ সম্পাদক নীলোৎপল দাশ নিলু, সহ সভাপতি সুজিত দাশ, উপজেলা পূজা উদযাপন পরিষদের সদস্য সুধাংশু বিমল সুশীল, উপজলা যুগ্ম সম্পাদক তপন কান্তি সুশীল, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাংগঠনিক সম্পাদক সুধীর চন্দ্র দাশ, উপজেলা সহ সাংগঠনিক সম্পাদক লিটন দাশ, উপজেলা আইন বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সুজন কান্তি নাথ উপজেলা পূজা উদযাপন পরিষদের দপ্তর সম্পাদক কৈলাশ দে, উপজেলা সনাতনী সেবক সংঘের সাধারণ সম্পাদক বিশ্বজিৎ, উপজেলা পূজা উদযাপন পরিষদের সদস্য সুনীল নাথ, উপজেলা সনাতনী সেবক সংঘের সাংগঠনিক সম্পাদক শ্রী নন্দ দাস। 
আরও বক্তব্য রাখেন, পৌরসভা পূজা উদযাপন পরিষদ ৬নং ওয়ার্ডের সভাপতি রাজীব দে, ৮ নং ওয়ার্ডের সাধারণ সম্পাদক কিশোর শর্মা, , সাহারবিল ইউনিয়ন পূজা উদযাপন পরিষদের সভাপতি ডাঃ বিকাশ রঞ্জন, কাকারা দুর্গা পূজা উদযাপন পরিষদ কর্মকার পাড়া সভাপতি সুকলাল কর্মকার সহ  উপজেলা ও পৌরসভা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ সহ স্থানীয় বিভিন্ন সাংবাদিক, বিভিন্ন শ্রেণীর রাজনৈতিক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
সভায় বক্তারা বলেন, বৈশিক মহামারি করোনা ভাইরাসের কারনে বিশ্বব্যাপী যে দূর্যোগময় এমন অবস্থায় এবারেরও শারদীয় দূর্গোৎসব আয়োজন কোনভাবে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে না। পূজার ধর্মীয় আচার-আচরণ সমস্ত কিছু পালিত হবে সরকারের স্বাস্থ্যবিধি মেনে। সে ক্ষেত্রে প্রতিটি পূজা মন্ডপে স্বাস্থ্যবিধি মানার উপর সর্বোচ্চ গুরত্ব দিয়ে দূর্গাপূজার বর্ণিল আয়োজন না করে আনুষাঙ্গিক সকল নিয়ম মেনে পূজা করার সিদ্ধান্ত নেন। পুরোহিত, ভক্ত ও দর্শনার্থী সকলকে বাধ্যতামূলক মাস্ক পরিধান এবং ৩ ফুট শারীরিক দূরত্ব বজায় রাখতে অনুরোধ জানান। পূজায় আরতি প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ থাকবে। সভায় প্রতিমা বিসর্জন অনুষ্ঠানে কোন শোভাযাত্রা করা যাবে না। নারী-শিশু ও বয়স্ক ব্যক্তিদের বিসর্জনস্থলে না আসার আহ্বান জানান। 
সভায় ১২ সদস্য বিশিষ্ট মনিটরিং কমিটি গঠন করা হবে এবং যেকোন প্রয়োজনে সকলকে মনিটরিং কমিটির সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়। এবারের পূজা আয়োজনে জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন, রাজনীতিবিদ, সুশীল সমাজের প্রতিনিধি সহ সর্বস্তরের মানুষের সহযাগিতা কামনা করেন।    
উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি তপন কান্তি দাশ বলেন, এবারের শারদীয় দূর্গাপূজা সরকারের স্বাস্থ্যবিধি মেনে ও পূজা উদযাপন  পরিষদ কেন্দ্রীয় কমিটির নির্দেশনা মোতাবেক অনুষ্ঠিত হবে। উপজেলার ১৮টি ইউনিয়নে এবং পৌরসভায় ৯১টি পূজা মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে।
সভায় এমপি জাফর আলম বক্তব্য বলেন, শারদীয় দুর্গা উৎসব হিন্দু সামপ্রদায়িক বড়  উৎসবের একটি অন্যতম উৎসব। তবে এবারের পূজায় করোনার কারনে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। প্রয়োজন মত ঢাক বাজবে। তবে মাইক বা উচ্চস্বরে সাউন্ড সিস্টেম কিছু বাজানো যাবে না। বিশ্বে বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক দেশ হিসেবে পরিচিত। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আহ্বান স্বাস্থ্য বিধি মেনে শারদীয় উৎসব যেন শান্তিপূর্ণ ভাবে পালিত হয়। 
তিনি আরো বলেন, চকরিয়া পূজার মণ্ডপে আমার ব্যাক্তিগত পক্ষে থেকে ৩ লক্ষ টাকা বিতরণ করা হবে। পূজা কমিটির নেতৃবৃন্দের কাছে অনুরোধ জানান প্রতিমা বিসর্জন আগের মতো সবাই এক সাথে যেনে বিসর্জনে না দেওয়া হয়। নিজ নিজ পূজার মণ্ডপে পাশেবর্তীতে শান্তিপূর্ণভাবে প্রতিমা বিসর্জন দিতে সকলের সহযোগিতা কামনা করছি।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ