মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৭ পূর্বাহ্ন

রাসেল সিন্ডিকেটে বেপরোয়া পস্কো অফিস: স্কীল বলে নন স্কীল লোক নিয়োগ দিচ্ছে প্রতিনিয়ত

প্রতিনিধির নাম
  • প্রকাশের সময় : শনিবার, ২৮ আগস্ট, ২০২১

মহেশখালী প্রতিনিধি:

মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পে রাসেল সিন্ডিকেটে বেপরোয়া সাব-ঠিকাদারী প্রতিষ্ঠান পস্কো অফিস। সিন্ডিকেট ভিত্তিক কমিশনের বিনিময়ে স্কীল বলে নন স্কীল বহিরাগত লোক নিয়োগ দেওয়ায় ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে আন্তর্জাতিক ঠিকাদারি প্রতিষ্ঠান পস্কোর। অন্যদিকে চাকরি থেকে বঞ্চিত হচ্ছে স্থানীয়রা।

অনুসন্ধানে জানা যায়, দু বছর আগে টাঙ্গাইলের বাসিন্দা রাসেল রানা ইঞ্জিনায়র হিসাবে মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পের সাব-ঠিকাদারী প্রতিষ্ঠান পস্কোতে যোগদান করেন। চাকরিতে প্রবেশের পরে বছর খানেক চাকুরী করার পর জড়িয়ে পড়েন বিভিন্ন অপকর্মে। নিজস্ব বলায়ে প্রকল্পের ভিতরে তৈরী করেন একটি বিশাল সিন্ডিকেট। প্রকল্পে কাজ করা উত্তরবঙ্গ থেকে শুরু করে কুমিল্লা,নোয়াখালী,ঢাকা,টাঙ্গাইলসহ বিভিন্ন এলাকার পস্কো কোম্পানির বিভিন্ন পদে কর্মরত সুনিল, গিয়াস, লালটু শেখ, বিসু শেখ, সিদ্দিক, রফিক, সোনা মন্ডল, লোকমান চাঁপাই, জাবেদ, ওসমান গনি, মাঈনুদ্দিনসহ অনেকেই নিয়ে গড়ে তোলেন এই সিন্ডিকেট। তাদের এক একজনকে এলাকা ভিত্তিক টাকার বিনিময়ে স্কীল বা নন স্কীল লোক নিয়োগ দেওয়ার দায়িত্বে দেওয়া হয় বলে জানা যায়।

তাদের এমন কর্মকান্ডে বিপাকে পড়েছে খোদ পস্কো অফিস। নাম প্রকাশে অনিশ্চুক পস্কো কোম্পানি একজন কর্মকর্তা জানান, দক্ষ বলে অদক্ষ লোক নিয়োগ দেওয়ায় প্রকল্পের কাজে ব্যাঘাত ঘঠছে। অন্যদিকে টাকার বিনিময়ে সাধারণ শ্রমিক নিয়োগ দেওয়ায় বঞ্চিত হচ্ছে স্থানীয়রা।

স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ফয়জুল করিম (ফজু)জানান, প্রকল্পে বিভিন্ন সময়ে স্কীল লোক নিয়োগ দেওয়ার বিপরীদে টাকার বিনিময়ে ননস্কীল লোক নিয়োগ দিয়ে শ্রমিক আনেন কয়েকটি সিন্ডিকেট। বিভিন্ন সময়ে স্থানীয়রা বহিরাগত শ্রমিক আটকিয়ে প্রতিবাদ করে উর্ধ্বতন সংশ্লিষ্টদের অবগত করলেও কোন কাজ হয় না।

এ বিষয়ে রাসেল রানার মুটোফোনে বার বার কল দিলেও রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি পরে সংবাদকর্মী পরিচয় দিয়ে ক্ষুদে বার্তা পাঠালেও কোন রেসপন্স আসেনি।

নাম প্রকাশে অনিশ্চুক পস্কো কোম্পানির শীর্ষ পর্যায়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এ বিষয়ে সংশ্লিষ্টরা তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ