শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:৫৯ পূর্বাহ্ন

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ২০২১-২০২২ অর্থবছরে ৩২১.৪৩ কোটি টাকার বাজেট অনুমোদন

জুবায়ের খন্দকার, ময়মনসিংহ প্রতিনিধি
  • প্রকাশের সময় : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ২০২১-২০২২ অর্থবছরে ৩২১.৪৩ কোটি টাকার প্রস্তাবিত বাজেট অনুমোদন করা হয়েছে। যার মোট রাজস্ব বাজেট ৭৫.২০ কোটি টাকা এবং মোট উন্নয়ন বাজেট ২৪৬.২৩ কোটি টাকা। একই সঙ্গে ২০২০-২০২১ অর্থবছরের ৪৯৪.৮৪ কোটি টাকার প্রস্তাবিত বাজেটের বিপরীতে ১৮৪.৫২ কোটি টাকার সংশোধিত বাজেট অনুমোদন করা হয়।

২৬ সেপ্টেম্বর রবিবার বেলা ১টার দিকে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের শহীদ শাহাবুদ্দিন মিলনায়তনে ময়মনসিংহ সিটি মেয়র মোঃ ইকরামুল হক টিটুর সভাপতিত্বে ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেনের সঞ্চালনায় এই বাজেট পেশ করা হয়।

২০২১-২০২২ সালের বাজেটে সাধারণ সংস্থাপন খাতে ১৯ কোটি ৫৪ লক্ষ টাকা, শিক্ষা, সংস্কৃতি, খেলাধুলা ও সমাজকল্যাণ খাতে ৩ কোটি ১ লক্ষ টাকা, স্বাস্থ্য খাতে ২ কোটি ২৫ লক্ষ টাকা, বর্জ্য ব্যবস্থাপনা খাতে ১০ কোটি ৯৫ লক্ষ টাকা, উন্নয়ন খাতে ১৮ কোটি ৫০ লক্ষ টাকা, পরিবহন খাতে ৬ কোটি ৪৮ লক্ষ টাকা, নগর পরিকল্পনা খাতে ২ কোটি টাকা এবং বিবিধ খাতে ৭ কোটি টাকা বাজেট প্রস্তাব করা হয়।

সভার সভাপতি মেয়র মোঃ ইকরামুল হক টিটু বলেন-অর্জনযোগ্য একটি বাজেট প্রণয়নের চেষ্টা করেছি। নির্বাচিত পরিষদ প্রায় আড়াই বছর অতিবাহিত করলেও করোনার কারনে আমাদের অনেক কার্যক্রম বিলম্বিত হয়েছে। তবে ইতোমধ্যে আমরা করের বিন্যাস, আদায় পদ্ধতি ইত্যাদি অনেকটাই নির্ধারিত করতে পেরেছি। বাজেট লক্ষমাত্রা অর্জনে আমরা নিজেদের আরও সুদৃঢ় করতে পারবো।

মেয়র আরও বলেন-করোনায় নাগরিকদের সুবিধার্তে আমরা ৪০ ভাগ হোল্ডিং কর মওকুফ করেছি। করোনার কারনে অনেকেই খুব ভালো অবস্থায় নেই। এই সময়ে তাদের পাশে আমাদের থাকতে হবে। আমাদের প্রাথমিক দায়িত্ব নাগরিকদের ভালো রাখা। নাগরিক সেবা উন্নয়ন প্রসঙ্গে মেয়র বলেন-নাগরিক সেবার বৃদ্ধিতে দুটি অঞ্চলের কার্যালয় ইতোমধ্যে উদ্বোধন করা হয়েছে। তৃণমূল পর্যায়ে কর্মের মাধ্যমে মানুষের সেবাকে নিশ্চিত করতে হবে। নতুন সিটি কর্পোরেশন হিসেবে আমাদের অনেক সীমাবদ্ধতা রয়েছে। সে সকল চ্যালেঞ্জকে মোকাবেলা করে সর্বোচ্চ সেবা দিয়ে সামনের দিকে আমাদের এগিয়ে যেতে হবে।

সভায় অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও প্যানেল মেয়র-১ মোঃ আসিফ হোসেন ডনসহ অন্যান্য প্যানেল মেয়রবৃন্দ, সকল ওয়ার্ডের কাউন্সিলরবৃন্দ এবং বিভিন্ন বিভাগ ও শাখা প্রধানগণ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ