শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:৪৪ পূর্বাহ্ন

মহেশখালীতে নিরাপদ মাতৃত্ব জরুরী এম্বুলেন্স সেবা উদ্বোধন

মফিজুর রহমান, মহেশখালী প্রতিনিধি :
  • প্রকাশের সময় : শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১

নিরাপদ মাতৃস্বাস্থ্য, মাতৃত্ব মাতৃমৃত্যু হার হ্রাস ও নবজাতকের স্বাস্থ্য নিশ্চিত করার উদ্দেশ্যেই নিরাপদ মাতৃত্ব জরুরী এম্বুলেন্স সেবা উদ্বোধন করেছেন হোপ ফাউন্ডেশন ফর উইমেন এন্ড চিলড্রেন অব বাংলাদেশ। গর্ভকালীন, প্রসবকালীন ও প্রসব পরবর্তী সময়ে সকল নারীর জন্য নিরাপদ স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণই হল নিরাপদ মাতৃত্ব।

বৃহস্পতিবার সকালে উপজেলার সিপাহীর পাড়া হোপ বার্থ সেন্টারে হোপ ফাউন্ডেশন এর পক্ষ থেকে নিরাপদ মাতৃত্ব ও জরুরী সেবায় এম্বুলেন্স প্রদান করেন।

এ সময় একই এলাকায় একজন গর্ভবতি মহিলাকে ডেলিভারি সম্পন্ন করেন। অনুষ্ঠান শেষে সাংসদ সদস্য, মেয়র ও হোপ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট সহ উপস্থিত অন্যান্য নেতৃবৃন্দুরা নবজাতক শিশুকে দেখতে যান।

এসময় সাংসদ সদস্য ও মেয়র নবজাতকের হাতে উপহার তুলে দিয়ে তার নাম রেখেছেন শেখ রাসেল।

কয়েক বছর ধরে এ উপজেলায়, নিরাপদ মাতৃত্ব জরুরী এম্বুলেন্স সেবা না থাকায়। অনেক গর্ভবতি মহিলা অনেক কষ্টে সিএনজি, অটোরিক্স, টেক্সি সহ বিভিন্ন যানবাহনে জীবনের ঝুঁনি নিয়ে হাসপাতালে গিয়ে ডেলিভারি সম্পন্ন করেছেন। সময়ে এমন ঘটনাও ঘটেছে হাসপাতালে যাওয়ার পথে গাড়ির মধ্যে অনেকেই সন্তান প্রসব করেছেন। আজ মহেশখালী-সিপাহীর পাড়া হোপ বার্থ সেন্টারে হোপ ফাউন্ডেশন এর পক্ষ থেকে নিরাপদ মাতৃত্ব ও জরুরী সেবায় এম্বুলেন্স নিয়োজিত।

হোপ ফাউন্ডেশন প্রতিষ্ঠাতা প্রিসিডেন্ট ডা. ইফতিখার মাহমুদ এর সভাপতিত্বে, সভায় প্রধান অতিথি ছিলেন, কক্সবাজার -২, মহেশখালী- কুতুবদিয়া, জাতীয় সংসদ সদস্য, আলহাজ্ব আশেক উল্লাহ রফিক (এমপি), বিশেষ অতিথি, মহেশখালী পৌরসভা মেরয়, আলহাজ্ব মকছুদ মিয়া, বিশেষ অতিথি, কক্সবাজার জেলা আওয়ামীলীগ, সহ সভাপতি আজিজুল রহমান (বিএ), বিশেষ অতিথি, মহেশখালী উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডা মোঃ মাহফুজল হক, মহেশখালী থানা তদন্ত অফিসার আশিক ইকবাল, সাংবাদিক, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বলেন, মায়ের স্বাস্থ্যঝুঁকি কমাতে প্রথম সন্তান প্রসবের পর দুই/তিন বছর বিরতির পর সন্তান নেয়ার পরামর্শ দেয়। একইসঙ্গে গর্ভবতীদের ভারী জিনিস বহন না করা, পাশাপাশি বাড়িতে প্রসবকালীন জটিলতা দেখা দিলে হোপ বার্থ সেন্টারে হোপ ফাউন্ডেশনের এম্বুলেন্স নিয়ে দ্রুত ক্লিনিক ও হাসপাতালে নেয়ার জন্য স্বজনদের প্রতি আহ্বান।

নিরাপদ মাতৃত্ব জরুরী এম্বুলেন্স সেবা নিশ্চিত করার লক্ষ্যে সিপাহীর পাড়া হোপ বার্থ সেন্টারে হোপ ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ