মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৭:৩০ পূর্বাহ্ন

বছরের শুরুতেই নজরুল বিশ্ববিদ্যালয় সংলগ্ন ছাত্রী মেসে আগুন

জুবায়ের খন্দকার, ময়মনসিংহ প্রতিনিধিঃ
  • প্রকাশের সময় : শনিবার, ১ জানুয়ারী, ২০২২

বছরের শুরুতেই ময়মনসিংহের ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন ত্রিশাল বাজার রোডে অবস্থিত সুফিয়া আজিজ ভিলা নামের একটি ছাত্রী  মেসে ১ জানুয়ারী ভোর ৫টার দিকে ভয়াবহ অগ্নি কাণ্ডের ঘটনা ঘটে।

প্রায় দেড় ঘন্টা পর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী, স্থানীয় এলাকাবাসী ও ত্রিশাল ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। শিক্ষার্থীদের মোবাইল, ল্যাপটপ, আসবাবপত্রসহ  আগুনে পুড়ে ছাই হয়ে গেছে প্রয়োজনীয় কাগজপত্র ও আনুষাঙ্গিক জিনিস।

প্রত্যক্ষদর্শী ও ফায়ার সার্ভিসের কর্মীরা জানায় যে, মেস সংলগ্ন বৈদ্যুতিক খুঁটির শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত। আগুনে মেসটির ৬টি কক্ষ পুড়ে গেলেও কোন হতাহতের ঘটনা ঘটেনি। সেই ৬টি কক্ষে মোট শিক্ষার্থী থাকতেন ৪৪ জন।

এদিকে অগ্নি কাণ্ডের পর সকাল ৮টার দিকে ভিসির বাংলোর সামনে হল খুলে দেওয়ার দাবিতে আন্দোলন করেন বিশ্ববিদ্যালয়টির সর্বোস্তরর শিক্ষার্থী। এসময় শিক্ষার্থীরা বলেন-নানা সময়ে মেসগুলোর নিরাপত্তাহীনতার কথা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানালেও এ ব্যপারে তারা কোন ধরনের পদক্ষেপ নেননি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পসটি এখন যেন চুরি, আগুন আর মাদকের বাসায় পরিণত হয়েছে। আমরা এগুলো আর দেখতে চাই না। নতুন হল দুটো এখন খুলে দিয়ে শিক্ষার্থীদের আবাসন ব্যবস্থা নিশ্চিত না করা পর্যন্ত এবং ক্ষতিগ্রস্থ শিক্ষার্থীদের ক্ষতিপূরণ না দেওয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন চলবে।

আন্দোলনের সময় উপস্থিত ছিলেন-বিশ্ববিদ্যালয়টির প্রক্টর, ছাত্র উপদেষ্টাসহ হল প্রভোষ্ট। আজকের ঘটনার জন্য সমবেদনা জানিয়ে তারা বলেন-শিক্ষার্থীদের আজকে দাবি যৌক্তিক। আমাদের হলগুলোতে কিছু সংকট আছে। যার মধ্যে প্রধান সংকটটিই হচ্ছে গ্যাস নেই। এছাড়াও আমাদের যথেষ্ট পরিমানে লোকবলও নেই। তবে আমাদের কাজ চলমান রয়েছে। আশা করছি শীঘ্রই আমরা হলগুলো চালু করতে পাড়বো।

এই রিপোর্ট লেখা পর্যন্ত বিশ্ববিদ্যালয়টির প্রক্টর, ছাত্র উপদেষ্টাসহ হল প্রভোষ্টদের আশ্বাসের পরও শিক্ষার্থীদের আন্দোলন চলছিলো।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ