মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ০৭:১০ পূর্বাহ্ন

নাগেশ্বরীতে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

রতি কান্ত রায়, কুড়িগ্রাম প্রতিনিধিঃ
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১

কুড়িগ্রাম জেলার নাগেশ্বরীতে এ বছরে সরিষার চাষ বৃদ্ধি পেয়েছে। গত বছর নাগেশ্বরী উপজেলায় ২ হাজার হেক্টর জমিতে সরিষার চাষ হলেও এ বছর ২ হাজার ২ শত ৫০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে ।

উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা যায় মাঠে মাঠে হলুদে ছেয়ে গেছে। মিষ্টি গন্ধে উড়ে বেড়াচ্ছে মৌমাছি । নেওয়াশী , হাসনাবাদ , ভিতরবন্দ , কালিগঞ্জ , বেরুবাড়ী , বামনডাঙ্গা সহ ১৪টি ইউনিয়নেই সরিষার চাষ হয়েছে পর্যাপ্ত ।

দেশে ভৈষজ তেলের চাহিদার তুলনায় উৎপাদন কম। এ ছাড়াও প্রতি বছরেই ভৈষজ তেলের দাম বাজারে বৃদ্ধি পাচ্ছে । মানুষের ভৈষজ তেলের চাহিদা মেটাতে এবং বাজার মূল্য বিবেচনা করে কৃষকেরা এবার সরিষা বেশি বেশি করে চাষ করার ইচ্ছা প্রকাশ করে কৃষক ।

একবিঘা জমিতে সরিষা চাষে কৃষকের খরচ হয় ২ থেকে আড়াই হাজার টাকা। সরিষার ফলন ভালো হলে বিঘা প্রতি ৫ থেকে ৬ মন সরিষার ফলন হয় ।

বর্তমান বাজার মূল্য মন প্রতি ২ থেকে ৩ হাজার টাকা। এছাড়াও একই জমিতে আমন ধান চাষ করে ঘরে ধান তুলেই আবার সেই জমিতে চাষ হচ্ছে সরিষা।

অপরদিকে ইরি ধানের চাষের জন্য জমি হচ্ছে উরর্বর ও সরিষার পাতা পড়ে জমিতে জৈব সারের চাহিদাও পুরন করছে ।

নেওয়াশী ইউনিয়নের কৃষক দলিল উদ্দিন ও বেরুবাড়ী ইউনিয়নের নুরুল ইসলাম বলেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের ও শফিকুল ইসলামের সহযোগিতায় সরিষা বীজ ও সার পেয়ে ১বিঘা জমিতে বারি-১৪ জাতের সরিষা চাষ করেছি। আশা করছি ভালো ফলন হবে।

এ ব্যপারে উপজেলা কৃষি অফিসার শাহরিয়ার হোসেন এর সাথে যোগাযোগ করলে তিনি বলেন, এ বছর ২ হাজার ২ শত ৫০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে যা গত বছরের তুলনায় বেশি ।

এ ছাড়াও আমরা উপজেলার ২ হাজার ৫ শত কৃষককে বিনামূল্যে সার ও বীজ প্রদান করেছি। প্রাকৃতিক দুর্যোগ না হলে সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করছি।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ