মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৫৩ পূর্বাহ্ন

দোহাজারী শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

প্রতিনিধির নাম
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১

চন্দনাইশ প্রতিনিধিঃ

পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি ও শ্রী শ্রী জন্মাষ্টমী উপলক্ষে দোহাজারী পৌরসভা শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ উদ্যোগে আলোচনা সভা ৩০ আগষ্ট জামিজুরী গৌর নিত্যানন্দ নামহট্ট মন্দির প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

দোহাজারী পৌরসভা শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি সত্যপদ তালুকদার বাবলার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ লোকনাথ ব্রক্ষচারী সেবক সংঘ চট্টগ্রাম জেলার সভাপতি উৎপল রক্ষিত, উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চন্দনাইশ উপজেলার সাবেক সাধারণ সম্পাদক বলরাম চক্রবর্ত্তী, প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ চন্দনাইশ উপজেলার সাধারণ সম্পাদক বিষ্ণুযশা চক্রবর্ত্তী, মহান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় গীতা পরিষদ চন্দনাইশ উপজেলার আহ্বায়ক অমিতাভ চৌধুরী টিটো, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় গীতা পরিষদ চট্টগ্রাম দক্ষিণ জেলার সহ সভাপতি তপন চক্রবর্ত্তী, বাংলাদেশ হিন্দু পরিষদ চট্টগ্রাম দক্ষিণ জেলার সদস্য সচিব বিকাশ চন্দ্র দে। বাংলাদেশ জাতীয় গীতা পরিষদ চন্দনাইশ উপজেলার সদস্য সচিব সাংবাদিক সৈকত দাশ ইমনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, দোহাজারী শ্রী শ্রী লোকনাথ সেবাশ্রম নির্মাণ কমিটির সাধারণ সম্পাদক অরুন কান্তি দত্ত, ইসকন মন্দির চন্দনাইশ উপজেলার সাধারণ সম্পাদক রত্নমালা চৈতন্য দাশ, দোহাজারী গীতা শিক্ষা কমিটির সভাপতি ডাঃ বাবলা দত্ত, সহ সভাপতি দীলিপ দাশ, সাধারণ সম্পাদক ভবতোষ শীল, বাবলু সুশীল প্রমুখ। বক্তারা বলেন পুরাণ অনুসারে পাঁচ হাজার বছর আগে এই ধরাধামে অবতীর্ণ হন শ্রীবিষ্ণুর অষ্টম অবতার কৃষ্ণ। তাঁর আবির্ভাব তিথি প্রতি বছর জন্মাষ্টমী নামে পালিত হয়। কৃষ্ণ জন্মাষ্টমী ছাড়াও এই দিনটি গোকুলাষ্টমী নামেও পরিচিত। এই বছর আজ ৩০ অগাস্ট আমরা পালন করছি কৃষ্ণ জন্মাষ্টমী। মথুরায় কংসের কারাগারে জন্ম হয় দেবকী ও বসুদেবের অষ্টম গর্ভের সন্তান কৃষ্ণের। কংসের হাত থেকে তাঁকে রক্ষা করতে প্রচণ্ড ঝড় বৃষ্টির রাতে যমুনা পেরিয়ে বৃন্দাবনে যশোদা ও নন্দের সংসারে কৃষ্ণকে রেখে আসেন বসুদেব।

স্বয়ং বিষ্ণু কারাগৃহে উপস্থিত হয়ে দেবকী ও বাসুদেবকে দর্শন দেন এবং তাঁদের পূর্বজন্মের তপস্যা সম্পর্কে জানান। তার পুণ্যফলের জন্যই দেবকী ও বাসুদেবের কাছে তিন বার অবতার নেওয়ার প্রতিশ্রুতি দেন। বিষ্ণু দেবকীকে জানান যে, প্রথম জন্মে বৃষ্ণীগর্ভ নামক এক পুত্র হয়। দ্বিতীয় জন্মে দেবকী যখন দেবমাতা অদিতি ছিলেন, তখন বিষ্ণু ছিলেন, তার পুত্র উপেন্দ্র, এবং তিনিই বামন অবতারে রাজা বলিকে উদ্ধার করেন। এবার তৃতীয় জন্মে দেবকীর পুত্র কৃষ্ণ হিসেবে জন্মগ্রহণ করে তাঁর প্রতিশ্রুতি পুরো করেন বিষ্ণু।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ