শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:২৪ পূর্বাহ্ন

তিনদিনব্যাপী “বিগ ডাটা, আইওটি এবং মেশিন লার্নিং” বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স শুরু

মুহাম্মদ রাশেদুল ইসলাম
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় এবং টেকসই উন্নয়ন নিশ্চিতকরণের লক্ষ্যে আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার, চুয়েট ইন্টেলিজেন্ট কম্পিউটিং ল্যাব এবং সেন্টার ফর ন্যাচারাল সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ-এর কারিগরী সহায়তায় আজ ২৩ সেপ্টেম্বর (বৃহস্পতিবার), ২০২১ খ্রি. তিনদিনব্যাপী ‘বিগ ডাটা, আইওটি এবং মেশিন লার্নিং; বিআইএম-২০২১’ ( International Conference on Big Data, Internet of Things and Machine Learning; BIM-2021) শীর্ষক এক আন্তর্জাতিক কনফারেন্স অনলাইনে শুরু হয়েছে। তথ্যপ্রযুক্তি খাতের অগ্রগতি নিয়ে দেশে-বিদেশে কাজ করা বিভিন্ন গবেষক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি বৈশ্বিক প্ল্যাটফর্মের সহযোগিতায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে এই আন্তর্জাতিক কনফারেন্সের আয়োজন করা হচ্ছে। এ উপলক্ষ্যে বৃহস্পতিবার সকাল ১১.৩০ ঘটিকায় কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, যুক্তরাষ্ট্রের ডালাসের টেক্সাস বিশ্ববিদ্যলয়ের এরিক জনসন স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক জন এইচ.এল. হ্যানসেন (ঔড়যহ ঐ.খ. ঐধহংবহ) এবং আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. আবদুর রাজ্জাক। কনফারেন্সে সভাপতিত্ব করেন বিআইএম-২০২১ এর অরগ্যানাইজিং চেয়ার ও চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন চুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক জনাব সাবিহা আনান এবং  জনাব মোহাম্মদ রাশেদুর রহমান।

দেশ-বিদেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষকগণ ভার্চুয়াল প্ল্যাটফর্মে অংশগ্রহণ করেন। উক্ত কনফারেন্সে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, কানাডা, জার্মানি, যুক্তরাজ্য, ইতালি, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড, সৌদি আরব, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, অস্ট্রিয়াসহ পৃথিবীর ১৭ টি দেশের অন্তত কয়েকশ শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল, উদ্যোক্তা এবং সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন। তিনদিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্সের ১০টি কী-নোট স্পিস, ছয়টি ইনভাইটেড টক্, তিনটি টিউটোরিয়াল এবং ২৮ টি টেকনিকাল সেশনে মোট ১৪০ টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে। উপস্থাপিত গবেষণা প্রবন্ধসমূহ হতে উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রবন্ধ বিশ্ববিখ্যাত পাবলিশার ঝঢ়ৎরহমবৎ এবং ঞধরষড়ৎ ধহফ ঋৎধহপরং কর্তৃক ইন্ডেক্সেড পাবলিকেশন হিসেবে প্রকাশিত হবে। উল্লেখ্য, কনফারেন্সটি বাংলাদেশের পর্যটন নগরী কক্সাবাজারে আয়োজনের কথা থাকলেও বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে ভাচুর্য়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে।
কনফারেন্স সম্পর্কিত বিস্তারিত তথ্য কনফারেন্স ওয়েবসাইট  (https://confbim.com/) থেকে জানা যাবে। এই কনফারেন্স আয়োজনে টেকনিক্যাল সহযোগিতায় আছে- আইইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার, সেন্টার ফর ন্যাচারাল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ এবং চুয়েট ইন্টেলিজেন্ট কম্পিউটিং ল্যাব। অন্যদিকে পাবলিকেশন পার্টনার হিসেবে আছে- স্প্রিংগার এবং টেইলর অ্যান্ড ফ্র্যান্সিস গ্রুপ।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ