শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৮:১৪ পূর্বাহ্ন

চুয়েটে যথাযথ মর্যাদায় ‘শেখ রাসেল দিবস’ উদযাপিত

প্রেস বিজ্ঞপ্তি
  • প্রকাশের সময় : সোমবার, ১৮ অক্টোবর, ২০২১

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ যথাযথ মর্যাদায় শেখ রাসেল দিবস-২০২১ উদযাপিত হয়েছে। আজ ১৮ অক্টোবর (সোমবার), ২০২১ খ্রি. বিকাল ৩.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় বক্তব্য রাখেন জাতীয় দিবস উদ্যাপন কমিটির সভাপতি এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, স্টাফ ওয়েলফেয়ারের সভাপতি অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক জনাব এটিএম শাহজাহান এবং উপ-পরিচালক (জনসংযোগ) জনাব মোহাম্মদ ফজলুর রহমান। এতে বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  

এ উপলক্ষ্যে এক সংক্ষিপ্ত আলোচনায় অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “বঙ্গবন্ধুর কনিষ্ঠ সন্তান শেখ রাসেল ছিলেন সদাহাস্যোজ্জ্বল একজন প্রাণচঞ্চল শিশু। শেখ রাসেল বঙ্গবন্ধুর অত্যন্ত প্রিয় ছিলেন। শৈশবে তাঁর দুরন্তপনা বঙ্গবন্ধুকে দারুণভাবে আপ্লুত করতো। কিন্তু স্বাধীনতাবিরোধী বিশ্বাসঘাতকরা ১৯৭৫ সালে ১৫ই আগস্ট ঘাতকরা নিষ্পাপ শিশু রাসেলকেও ছাড় দেয়নি। মায়ের কাছে নিয়ে যাওয়ার মিথ্যা আশ্বাসে তাঁকে নির্মমভাবে হত্যা করেন। শেখ রাসেল বেঁচে থাকলে হয়তো আজ বঙ্গবন্ধুর আদর্শে দেশকে নেতৃত্ব দিতে পারতেন।” পরে স্টাফ ওয়েলফেয়ারের উদ্যোগে শিশুকিশোরদের নিয়ে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানের শুরুতে শেখ রাসেল ও ১৫ই আগস্টের শাহাদাতবরণকারী বঙ্গবন্ধু পরিবারের সকলের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করেন চুয়েট কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম হাফেজ মৌলানা ক্বারী নুরুল্লাহ। এর আগে বাদ জোহর শেখ রাসেল দিবস উপলক্ষ্যে চুয়েট কেন্দ্রীয় জামে মসজিদে বিশেষ দোয়া ও তবারুক বিতরণ করা হয়।

এদিকে শেখ রাসেল দিবস উদযাপন উপলক্ষ্যে চুয়েটের শেখ রাসেল হলের উদ্যোগে শিশুকিশোরদের মাঝে খাবার বিতরণ করা হয়। বেলা ১.০০ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম ও শেখ রাসেল হলের প্রভোস্ট অধ্যাপক ড. মো. রিয়াজ আকতার মল্লিকসহ হলের সহকারী প্রভোস্টবৃন্দ এবং ছাত্রকল্যাণ উপ-পরিচালকদ্বয় উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ