মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:২৬ পূর্বাহ্ন

চুয়েটে গণিত বিভাগের আয়োজনে ‘অ্যাপ্লিকেশন্স অব সিএফডি’ শীর্ষক ওয়েবিনার সম্পন্ন

প্রতিনিধির নাম
  • প্রকাশের সময় : রবিবার, ২৯ আগস্ট, ২০২১

বার্তাপ্রেরক- মুহাম্মদ রাশেদুল ইসলাম:

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে গণিত বিভাগের আয়োজনে ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সহযোগিতায় ÒApplications of Computational Fluid Dynamics (CFD)” শীর্ষক এক ওয়েবিনার সম্পন্ন হয়েছে। আজ ২৯ আগস্ট (রবিবার), ২০২১ খ্রি. সকাল ১০.০০ ঘটিকায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে প্রধান অতিথি হিসেবে উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন এবং ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব। উক্ত ওয়েবিনারে প্যানেল স্পিকার ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মো. মাহমুদ আলম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মাহতাব ইউ আহমেদ এবং চুয়েটের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মোহাম্মদ আলী। ওয়েবিনার সঞ্চালনা করেন গণিত বিভাগের সহকারী অধ্যাপক জনাব মো. ফরহাদ উদ্দিন। অনুষ্ঠানে ধন্যবাদসূচক বক্তৃতা দেন চবি গণিত অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জনাব রেজাউল করিম স্বপন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “বর্তমানে পুরো বিশ্ব ৪র্থ শিল্প বিপ্লবের দৌড়গোঁড়ায় এবং সবাই সেই চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত। প্রযুক্তিখাতে অগ্রগতির জন্য প্রকৌশল শিক্ষার পাশাপাশি বিজ্ঞানের গুরুত্বও অপরিসীম। প্রকৌশল শিক্ষার প্রায় প্রতিটি ক্ষেত্রেই গণিতের অবদান অনস্বীকার্য। এজন্য বর্তমানে বাংলাদেশ সরকার  BDSTEM-এর মাধ্যমে গণিত, বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিখাতে বিশেষ গুরুত্ব দিচ্ছে। গণিত শাস্ত্রের অনেক গুরুত্বপূর্ণ একটি শাখা  Fluid Dynamics। কম্পিউটার প্রযুক্তি ও নিউমারিক্যাল অ্যানালাইসিসের সাহায্য বর্তমানে এ  Fluid Dynamics নতুনভাবে Computational Fluid Dynamics বা  CFD নামে সিম্যুলেশনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। উন্মুুক্ত করছে সম্ভবনার নতুন দিগন্ত। বর্তমানে প্রকৌশলীরা CFD রিলেটেড সিম্যুলেশন সফ্টওয়্যারের মাধ্যমে কোন ধারণাকে আবিষ্কারের পূর্বেই একটি মডেলে রূপ দিয়ে কার্যকারিতা বিশ্লেষণ করে দেখতে পারে। আমাদের চুয়েটের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপনের মধ্যে দিয়ে নতুন নতুন আইডিয়াকে বাস্তবে রূপ দেওয়ার যে চিন্তা, তার অনেক কিছুতেই এই  CFD-কে কাজে লাগানো যাবে।”

উক্ত ওয়েবিনারে প্যানেল স্পিকার হিসেবে ÒSteady fluid flow through a rotating curved with magnetic field along the center line” শিরোনামে খুলনা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মো. মাহমুদ আলম, ÒGas Exchange Mechanism in Respiratory Channel of Human LungÓ শিরোনামে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. মাহতাব ইউ আহমেদ এবং ÒAnalysis of Boundary Layer Flow Over A Bullet Shaped Object With A Quasi-Linearization Iterative Scheme line” শিরোনামে চুয়েটের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মোহাম্মদ আলী পৃথকভাবে প্রবন্ধ উপস্থাপন করেন।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ