শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৯:০৩ পূর্বাহ্ন

চিরিরবন্দরের দূর্গাডাঙ্গায় বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

পি কে রায়, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধিঃ
  • প্রকাশের সময় : শুক্রবার, ১৭ সেপ্টেম্বর, ২০২১

বিশ্বকর্মা পূজা হিন্দুদের একটি ধর্মীয় উৎসব। দেবশিল্পী বিশ্বকর্মার আশিস কামনায় এ পূজা অনুষ্ঠিত হয়। বেদে বিশ্বকর্মাকে পৃথিবীর সৃষ্টিকর্তা রূপে বর্ণনা করা হয়েছে। ভক্তদের বিশ্বাস মতে তিনি বিশ্বের তাবৎ কর্মের সম্পাদক। তিনি শিল্পসমূহের প্রকাশক, অলঙ্কার শিল্পের স্রষ্টা, দেবতাদের গমনাগমনের জন্য বাহন নির্মাতা, রাজমিস্ত্রি, স্বর্ণকার, কাঠমিস্ত্রী, লেদমিস্ত্রী ইত্যাদি। অর্থাৎ শিল্পবিদ্যায় তাঁর একচ্ছত্র অধিকার। তাই যারা শিল্পকর্মে পারদর্শিতা লাভ করতে চান, তাঁরা বিশ্বকর্মার অনুগ্রহ কামনা করে পূজা করে থাকেন।

এরই আলোকে আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে চিরিরবন্দরের ৯নং ভিয়াইল ইউনিয়নের দুর্গাডাঙ্গা বাজার ব্যবসায়ী সমিতির আয়োজনে তৃতীয় বারের মতো এবার জাঁকজমকপূর্ণ পরিবেশে বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দুর্গাডাঙ্গা বাজারের লোকনাথ রায় মহাশয়ের দোকানের পার্শে অস্থায়ী পূজা মন্ডপে এ বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়।

এতে সকাল থেকেই বাজার সমিতির প্রতিটি দোকান মালিক, কর্মচারী ও তাঁদের পরিবার পরিজন পূজায় অংশগ্রহণ করেন। এছাড়াও বিশ্বকর্মা ঠাকুরের বিপুল সংখ্যক ভক্তরাও পূজায় অংশগ্রহণ করেন।

সকাল ১০ঘটিকায় পূজার জল ভরার মধ্য দিয়ে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হয়। সকাল ১১ঘটিকায় বিশ্বকর্মা দেবতার অনুসরণে অঞ্জলি প্রদান ও দুপুরে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়াও মন্ডপে দুপুর থেকে বিকেল পর্যন্ত চলে সংকীর্তন। এরপর সন্ধ্যায় সন্ধ্যা-আরতি ও পবিত্র গীতা পাঠের মধ্য দিয়ে পূজার সমাপ্তি ঘটে।

বাজার ব্যবসায়ী সমিতির নবগঠিত কমিটির সভাপতি লোকনাথ রায় জানান,”তৃতীয়বারের মত এ বছর বাজার ব্যবসায়ী সমিতির উদ্যোগে বিশ্বকর্মা পূজার আয়োজন করছেন। এরপর থেকে প্রতিবছর দুর্গাডাঙ্গা ব্যবসায়ী সমিতির উদ্যোগে বিশ্বকর্মা পূজা আনুষ্ঠানিক ভাবে করা হবে।

পূজার সার্বিক সহযোগিতায় ছিলেন বাজার পুজা কমিটির সভপতি লোকনাথ রায়, দুর্গাডাঙ্গা বাজার বিশিষ্ট স্বর্ণ ব্যবসায়ী নেপাল চন্দ্র রায়, বিশিষ্ট স্বর্ণ ব্যবসায়ী বিশ্বজিৎ রায়, ৯নং ভিয়াইল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক তাপস কুমার রায় সানু ও পুজা কমিটির সকলসদস্য ও তাঁদের পরিবারের সদস্যসহ স্থানীয় নেতৃবৃন্দ।

Please Share This Post in Your Social Media

এ বিভাগের আরো সংবাদ